জনপ্রিয় তিনটি ফ্রি ভিপিএন (VPN)

vpn

ইন্টারনেটের মতো বৈশ্বিক উন্মুক্ত প্ল্যাটফর্মে ব্যক্তিগত গোপনীয়তা বজায় রাখতে ভিপিএনের (VPN) ব্যবহার দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। ভিপিএন ব্যবহার করে সহজেই কোনো ডিভাইসকে একটি ভিন্ন অঞ্চলে অবস্থিত প্রাইভেট নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত করা যায়। কোটা সংস্কার আন্দোলনের সময় দেশে ইন্টারনেট সেবায় অস্থিরতার মাঝে অনেকেই ভিপিএন ব্যবহার করছেন।

ভিপিএন (VPN) কী?

VPN বা ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক হলো ইন্টারনেটের মাধ্যমে নিরাপদে তথ্য আদান-প্রদানের একটি প্রক্রিয়া। সহজভাবে বললে, VPN একটি কাল্পনিক ‘টানেল’ বা সুড়ঙ্গ তৈরি করে, যা ব্যবহারকারী এবং প্রাইভেট নেটওয়ার্কের মধ্যে নিরাপদে তথ্য আদান-প্রদান করতে সাহায্য করে।

ইন্টারনেট মূলত একটি পাবলিক নেটওয়ার্ক, যেখানে পৃথিবীর সবাই সংযুক্ত থাকতে পারে। এ কারণে সরাসরি তথ্য আদান-প্রদানের ক্ষেত্রে তথ্যের গোপনীয়তা ফাঁস হওয়ার ঝুঁকি থাকে। এই ঝুঁকি এড়াতে, VPN ব্যবহার করে ইন্টারনেটের মাধ্যমে একটি নিরাপদ প্রাইভেট নেটওয়ার্কে সংযুক্ত হওয়ার ব্যবস্থা করা হয়।

বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান ভিপিএন তৈরি করে, যার মধ্যে কিছু পেইড এবং কিছু ফ্রি। নিচে তিনটি বিনামূল্যে ভিপিএনের সংক্ষিপ্ত বিবরণ দেওয়া হলো:

প্রোটন ভিপিএন (ProtonVPN)

সুইজারল্যান্ডভিত্তিক প্রোটন টেকনোলজিস এজি কর্তৃক নির্মিত প্রোটন ভিপিএন ব্যবহারকারীদের গোপনীয়তাকে অগ্রাধিকার দেয়। এটি শক্তিশালী এনক্রিপশন প্রোটোকল এবং নো-লগ নীতিমালা অনুসরণ করে, অর্থাৎ ব্যবহারকারীর আইপি অ্যাড্রেস ও ব্রাউজিং হিস্টোরি সংরক্ষণ করে না। তবে, বিনামূল্যে ব্যবহারের ক্ষেত্রে এর কিছু সুবিধা সীমিত থাকে।

অ্যাটলাস ভিপিএন (AtlasVPN)

পিকস্টার টেকনোলজিস ইনকর্পোরেটেড কর্তৃক নির্মিত অ্যাটলাস ভিপিএনও শক্তিশালী এনক্রিপশন ও নো-লগ নীতিসহ নিরাপদ ব্রাউজিং অফার করে। ফ্রি প্ল্যানে কিছু মৌলিক ফিচার পাওয়া যায়, যা ব্যবহারকারীদের অনলাইনে পরিচয় গোপন রাখার সুযোগ দেয়।

WARP 1.1.1.1

ক্লাউডফ্লেয়ারের তৈরি WARP 1.1.1.1 একটি নিরাপদ এবং দ্রুত গতির ইন্টারনেট সংযোগ প্রদানকারী মোবাইল অ্যাপ। এটি নিরাপদ ব্রাউজিং ও সম্ভাব্য ঝুঁকি মোকাবিলায় ক্লাউডফ্লেয়ারের গ্লোবাল নেটওয়ার্ক ব্যবহার করে। যদিও এটি প্রথাগত ভিপিএনের মতো সব সুবিধা দেয় না, তবে সহজে ব্যবহারযোগ্য একটি ভালো বিকল্প।

ফ্রি ভিপিএন ব্যবহারের ক্ষেত্রে ডাটা সীমাবদ্ধতা, ধীর গতি এবং সীমাবদ্ধ সার্ভার অ্যাক্সেসের মতো কিছু সীমাবদ্ধতা থাকতে পারে। ফ্রি ভিপিএন ব্যবহার করার আগে আপনার প্রয়োজন বিবেচনা করে সতর্কতার সঙ্গে বেছে নিন। যদি শুধু বেসিক কিছু কাজের জন্য মাঝে মাঝে ব্যবহারের প্রয়োজন হয়, তাহলে ফ্রি প্ল্যানই যথেষ্ট হতে পারে। তবে ভারী ব্যবহার বা বিশেষ কাজের জন্য পেইড প্ল্যান কেনার প্রয়োজন হতে পারে।

সব সময় একটি সুস্পষ্ট গোপনীয়তা নীতি এবং নিরাপত্তার ট্র্যাক রেকর্ডসহ স্বনামধন্য ভিপিএন বেছে নিন।

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *