গ্রামীন সিমের এমবি চেক | GP MB Check

gp mb check

আমরা অনেকেই GP MB Check করার কোড জানতে চাই। আজকে আমরা জানবো gp mb check অর্থাৎ জিপি এমবি চেক এবং একাধিক উপায়ে এমবি চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত।

গ্রামীণ সিমে ২ ভাবে এমবি চেক করা যায়। এর একটি উপায়ে আপনি যেকোনো মোবাইল থেকে করতে পারবেন। আর একটি মাধ্যমে শুধু মাত্র Android mobile এ করতে পারবেন।

আজকের পোস্টে জিপি সিমের এমবি চেক করার সহজ উপায় এবং গ্রামীণফোন সিমের বিস্তারিত তথ্য নিয়ে আলোচনা করা হয়েছে। চলুন জেনে নেওয়া যাক, জিপি সিমের এমবি চেক সম্পর্কে।

জিপি সিমের এমবি চেক করার একাধিক পদ্ধতি

মূলত দুই ভাবে GP MB Check করা যায়। একটি হচ্ছে নম্বর ডায়াল করে। অন্যটি হচ্ছে মাই জিপি অ্যাপ ব্যবহার করে। চলুন এক এক করে দুইটি উপায় সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

জিপি সিমের এমবি চেক করার কোড

GP MB Check করার জন্য জিপি সিম থেকে মোবাইলের ডায়াল অপশন থেকে ডায়াল করতে হবে *১২১*১*৪# এই কোডটি। কোডটি যে জিপি সিম থেকে ডায়াল করবেন সেই সিমে কত এমবি কত সময় পর্যন্ত আছে তা আপনাকে একটি ফিরতি এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

এছাড়াও আপনি অন্য একভাবে GP MB Check করতে পারেন। তবে তা তুলনামূলক কঠিন। তবুও আপনার জানার সুবিধার্থে জানিয়ে দিচ্ছি। জিপি সিম থেকে ডায়াল করবেন *১২১# এই কোডটি। এরপর একটি নোটিফিকেশনে দেখবেন বেশ কিছু অপশন আসবে।

সেখানে দেখবেন ১ নম্বর অপশনে ব্যালেন্স, কল রেট ও এফএনএফ অপশন থাকবে। ১ লিখে পরবর্তী অপশনে ক্লিক করুন। এবার দেখবেন ৪ নম্বর অপশনে ইন্টারনেট ব্যালেন্স চেক নামে একটি অপশন আসবে।

সেখান থেকে আপনি ৪ নম্বর অপশন সিলেক্ট করে পরবর্তী অপশনে ক্লিক করবেন। কয়েক সেকেন্ডের মধ্যে গ্রামীণফোন সিম থেকে এসএমএসের মাধ্যমে আপনাকে আপনার জিপি এমবি ব্যালেন্স জানিয়ে দিবে।

তবে কোড ডায়াল করে আপনি এই দুই ভাবে বাটন এবং স্মার্টফোন দুটিতেই এমবি চেক করতে পারবেন।

এতক্ষণে নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে, কিভাবে কোড ডায়াল করে জিপি সিমের এমবি চেক করা যায়।

মাই জিপি অ্যাপ থেকে জিপি জিপি সিম এমবি চেক করার উপায়

মাই জিপি অ্যাপ থেকে GP MB Check করার উপায় জানার আগে জানতে হবে মাই জিপি কি। মাই জিপি হচ্ছে গ্রামীণ সিমের অফিসিয়াল অ্যাপ। এটি শুধু মাত্র অ্যান্ড্রয়েড মোবাইল ব্যবহারকারীরা ব্যবহার করতে পারবেন।

তবে এই ভাবে জিপি সিম এমবি চেক করার জন্য আপনাকে প্রথমে আপনার অ্যান্ড্রয়েড মোবাইলে মাই জিপি অ্যাপ ডাউনলোড করতে হবে।
ডাউনলোড করার পরে আপনার জিপি সিমের নাম্বার ব্যবহার করে লগইন করতে হবে। সেক্ষেত্রে আপনার সিমটি অন্য মোবাইলে থাকলে ওটিপি পাঠানো হবে। সেই ওটিপি আপনাকে ব্যবহার করে লগইন করতে হবে।

এবার চলুন জেনে নেওয়া যাক মাই জিপি ব্যবহার করে GP MB Check করার উপায়।

  • প্রথমে মাই জিপি অ্যাপটি ওপেন করতে হবে। এরপর লগইন করতে হবে।
  • যে সিমের এমবি চেক করবেন সেই সিম দিয়ে লগইন করতে হবে।
  • তবে আগে লগইন করা থাকলে দ্বিতীয়বার লগইন করতে হবে না।
  • এবার আপনি অ্যাপের মধ্যে প্রবেশ করেই প্রথমে ইন্টারনেট ব্যালেন্স এর জায়গায় আপনার সিমে কয় এমবি আছে তা দেখতে পাবেন।

গ্রামীনফোনের মাই জিপি অ্যাপ সম্পর্কে আরও তথ্য জানতে গ্রামীনফোনের মাই জিপি ওয়েবসাইটে ভিজিট করতে পারেন।

আশা করি গ্রামীনফোন ইন্টারনেট ব্যালান্স চেকের পাশাপাশি গ্রামীনফোনের সকল গুরুত্বপূর্ণ কোড সম্পর্কে আলোচনা করে আপনাদের উপকার করার চেষ্টা করেছি।

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *