ফেসবুক ভিডিও ডাউনলোড | ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করবেন যেভাবে

ফেসবুক ভিডিও ডাউনলোড | ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করবেন যেভাবে

আমাদের মধ্যে হয়তো এমন মানুষ খুব কম আছে যারা ফেসবুক ব্যবহার করে না বা তারা ফেসবুক সম্পর্কে কিছু জানে না। আমরা যখন ফেসবুকে ভিডিও দেখি তখন অনেক ভিডিও আমাদের ভালো লাগে এবং সেটা আমাদের ফোনের স্টোরেজে ডাউনলোড করে রেখে দিতে মন চায় কিন্তু সেটা আমরা অনেকে পারি না। আর তার কারণ হচ্ছে আমরা এখনো জানিনা যে, ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করা যায়। তাই আমি আজকের পোস্টে আলোচনা করতে যাচ্ছি, কিভাবে আপনি ফেসবুক থেকে যে কোনো ভিডিও ডাউনলোড করবেন।

বিশ্বের জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এর ব্যবহারকারীর সংখ্যা কয়েক কোটি। এই প্ল্যাটফর্মে প্রতিদিন লাখ লাখ ভিডিও আপলোড হয়। এসব ভিডিও সরাসরি ডাউনলোড করার কোনো উপায় নেই। কারণ, ফেসবুক অ্যাপে ডাউনলোড করার অপশন দেয়নি মেটা। তবে বিকল্প উপায়ে ফেসবুক ভিডিও ডাউনলোড করা যায়। সব ফোনেই এক বা একাধিক ব্রাউজার থাকে। এই ব্রাউজার থেকে ফেসবুকে লগ ইন করে খুব সহজেই এই সোশ্যাল প্ল্যাটফর্ম থেকে যে কোনো ভিডিও ডাউনলোড করা যাবে।  আসুন জেনে নিন সেই উপায়।

প্রথম পদ্ধতি

১. প্রথমে ফোনে গুগল ক্রোম ব্রাউজার ওপেন করুন।

২. এবার অ্যাড্রেস বারে টাইপ করুন facebook.com।

৩. নিজের ইউজারনেম ও পাসওয়ার্ডের মাধ্যমে লগইন করুন।

৪. এবার যে ভিডিওটি ডাউনলোড করতে চান সেটি ওপেন করে ভিডিও প্লে করুন।

৫. এবার ভিডিওর উপর ট্যাপ করে হোল্ড করে Download Video অপশন সিলেক্ট করুন।

৬. এবার আপনার ফোনের ডাউনলোড সেকশনে এই ভিডিওটি দেখতে পাবেন।

দ্বিতীয় পদ্ধতি

১. ফেসবুক অ্যাপ থেকে যে ভিডিয়োটি ডাউনলোড করতে চান সেটি ওপেন করুন।

২.শেয়ার অপশন সিলেক্ট করুন।

৩. এর পরে কপি লিঙ্ক সিলেক্ট করুন।

৪. ফোনে গুগল ক্রোম ওপেন করে savefrom.net ওপেন করুন।

৫. এই ওয়েবসাইট ওপেন হলে “Paste your video link here” তে কপি করা লিংক পেস্ট করুন।

৬. এবার ডাউনলোড অপশন সিলেক্ট করুন।

৭. এবার যে রেজুলিউশনের ভিডিও ডাউনলোড করতে চান তা বেছে নিন।

৮.অ্যাপলের আইফোন ব্যবহারকারীরা Safari থেকে ডাউনলোড করলে, ব্রাউজারের Download বিভাগে গিয়ে এই ভিডিওটি খুঁজে পাবেন। এরপর ডানদিকে থাকা Share Video অপশনটি সিলেক্ট করলে, এই ভিডিওটি ক্যামেরা রোলে চলে যাবে।

তবে, গুগল ক্রোম ব্রাউজারের মাধ্যমে প্রথম পদ্ধতি অবলম্বন করে খুব সহজেই স্টোরি ডাউনলোড করা যাবে। এজন্য একই পদ্ধতি অনুসরণ করতে হবে। যে স্টোরি থেকে ভিডিও ডাউনলোড করতে চান, সেটি ব্রাউজারে ওপেন করে ভিডিওর উপরে স্ক্রিনে ট্যাপ করে ধরে রাখতে হবে। এবার স্ক্রিনে ভেসে উঠবে “ডাউনলোড ভিডিও” অপশন। এই অপশন সিলেক্ট করলেই ফোনে ডাউনলোড হয়ে যাবে স্টোরিতে পোস্ট করা ভিডিও।

তৃতীয় পদ্ধতি

কম্পিউটার থেকে ফেসবুকে প্রবেশ করে পছন্দের ভিডিও চালু করতে হবে। এরপর ভিডিওর লিংক কপি করে ব্রাউজারে নতুন ট্যাব বা অন্য ব্রাউজার চালুর পর লিংকটি পেস্ট করতে হবে। এবার ইন্টার বাটনে ক্লিক না করে লিংকে থাকা www এর পরিবর্তে mbasic লিখতে হবে। এরপর ইন্টার বাটনে ক্লিক করলে নতুন একটি ট্যাবে ভিডিওটি চালু হবে। ভিডিওতে ক্লিক করলেই নতুন আর একটি ট্যাবে শুধু ভিডিওটি দেখা যাবে। সেখানে ভিডিওর ডান দিকে থাকা তিনটি ডট মেনুতে ক্লিক করে ডাউনলোড অপশন নির্বাচন করলেই ভিডিওটি কম্পিউটারের নির্দিষ্ট ফোল্ডারে খুঁজে পাওয়া যাবে।

আরো দেখুন: যেভাবে ফ্রি ফেসবুক ডাউনলোড করবেন

চতুর্থ পদ্ধতি

নিজের পোস্ট করা ভিডিও ডাউনলোড

প্রথমে ফেসবুকে লগইন করুন, তারপর অ্যালবামে গিয়ে ভিডিওতে ক্লিক করুন। ভিডিওতে ক্লিক করার পর আপনার পোস্ট করা বা আপলোড করা সব ভিডিও দেখতে পাবেন। সেখান থেকে যে ভিডিওটি আপনি ডাউনলোড করতে চান তা ওপেন করুন এবং ভিডিওটির নিচের দিকে অপশন লেখায় ক্লিক করুন।যখনই আপনি অপশনে ক্লিক করবেন ঠিক তখনই আপনার সামনে আরও দুটি অপশন আসবে। এগুলো হলো- ডাউনলোড এইচডি এবং ডাউনলোড এসডি। এই দুই কোয়ালিটির মধ্যে যেটা আপনার প্রয়োজন সেটাতে ক্লিক করলেই আপনার ভিডিও ডাউনলোড হয়ে যাবে।

পঞ্চম পদ্ধতি

বন্ধুর পোস্ট বা শেয়ার করা ভিডিও ডাউনলোড

নিজের পোস্ট করা ভিডিওর মতো এত সহজে অন্যের পোস্ট বা শেয়ার করা ভিডিও ডাউনলোড করার সুযোগ ফেসবুক দেয় না। তবে অন্য একটি উপায়ে আপনি কোনো সফটওয়্যারের সাহায্য ছাড়াই সেগুলি ডাউনলোড করতে পারবেন খুব সহজে। ফেসবুক লগইন করে যে ভিডিওটি ডাউনলোড করতে চান তা খুঁজে বের করে লিংকে ক্লিক করুন। এরপর ভিডিওটির অ্যাড্রেস বারে লিংকটি সিলেক্ট করুন। এটা করার পর অ্যাড্রেস বারে গিয়ে ইউআরএল-টিতে ডব্লিউডব্লিউডব্লিউ (WWW) -এর জায়গায় এম (m) বসিয়ে সেটা পরিবর্তন করুন। পরিবর্তনের পর এরকম দেখা যাবে,

https://m.facebook.com/……

এটা পরিবর্তন করার পর ইন্টার বাটনে ক্লিক করতে হবে। ইন্টার বাটন চাপ দেওয়ার পর নতুন আরেকটি পেজ ওপেন হবে। সেখানে গিয়ে ভিডিও প্লে করুন ও রাইট বাটন ক্লিক করুন। তারপর সেখান থেকে আপনার ব্রাউজার অনুযায়ী Save video as, Save target as কিংবা Save link as -এই তিনটির যেকোনওটি সিলেক্ট করতে হবে। এরপর যে জায়গাতে ভিডিওটি সেভ করতে চান সেই জায়গাটি সিলেক্ট করে ডাউনলোড শেষ করুন।

এভাবেই আপনি আপনার ফেসবুক ভিডিও কিংবা অন্যের ভিডিও খুব সহজে ডাউনলোড করতে পারবেন। আমাদের আজকের আর্টিকেলটি আপনাদের কাছে কেমন লাগলো তা জানাতে কমেন্ট করুন। ধন্যবাদ সবাইকে

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *