পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক | Visa Check with passport number 2024

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক | Visa Check with passport number 2024

আসলামু আলাইকুম প্রিয় পাঠক, আপনি কি পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে চান? কিন্তু কীভাবে ভিসা চেক করতে হয় জানেন না?

আজকের এই পোস্টে আপনাদের সঙ্গে পাসপোর্ট নাম্বার দিয়ে যেকোনো দেশের ভিসা চেক করার পদ্ধতি সম্পর্কে আলোচনা করবো।

পোস্টটি সম্পূর্ণ পড়লে, আপনি যে দেশে ওয়ার্ক পারমিটে বা ভ্রমণ করতে যাওয়ার জন্য ভিসা করেছেন বা ভিসা করতে চান, সেই দেশের ভিসা চেক করার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তো চলুন, শুরু করা যাক।

অনলাইনে ভিসা চেক করার উপায়

আমরা চাইলে অনলাইনে নিজে নিজে ভিসা আবেদন করতে পারি আবার আবেদন শেষে আমরা বিভিন্ন কাগজপত্র হাতে নেওয়ার পর নিজে নিজেই ভিসা চেক করে নিতে পারি। অবশ্য বেশিরভাগ মানুষই এই সকল প্রক্রিয়া নিজে নিজে করতে জানে না। অথচ আমরা একটু চেষ্টা করলেই অনলাইনের মাধ্যমে ভিসা চেক করতে পারি কারোর প্রয়োজন হয় না।

আপনি যদি অনলাইনের মাধ্যমে ঘরে বসে নিজে নিজেই ভিসা চেক করতে চান সে ক্ষেত্রে আপনার একটি মোবাইল ফোন অথবা ল্যাপটপ কম্পিউটার হলে চলবে। অর্থাৎ আপনাকে ইন্টারনেট ব্রাউজ করার জন্য অবশ্যই একটি ডিভাইস লাগবে। এক্ষেত্রে সবথেকে সুবিধা জনক ডিভাইস হচ্ছে মোবাইল। আপনি আপনার মোবাইল থেকে আমাদের এই প্রক্রিয়া প্রথম থেকে শেষ পর্যন্ত অনুসরণ করতে পারেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার নিয়ম

অনলাইনে ভিসার জন্য আবেদন করতে হলে অবশ্যই আপনার পাসপোর্ট নাম্বারের প্রয়োজন হবে। আপনার কাছে যদি বৈধ পাসপোর্ট না থাকে তাহলে কখনোই আপনি ভিসা তৈরি করতে পারবেন না। সে ক্ষেত্রে ভিসা তৈরি হওয়ার পর আপনি খুব সহজেই পাসপোর্ট নাম্বার দিয়েও আবার ভিসা চেক করে নিতে পারবেন।

হয়তো এই প্রক্রিয়া অনেকের কাছে অজানা কিন্তু আমাদের এই আর্টিকলে খুব সহজে ভিসা চেক করার প্রক্রিয়াগুলো আলোচনা করা হয়েছে। মনে করুন, আপনি আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি আরবের ভিসা চেক করতে চাচ্ছেন। সেক্ষেত্রে আপনাকে অবশ্যই সৌদি আরবের ভিসা চেক করার অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। সেখানে প্রবেশ করার পর আপনার যে পাসপোর্ট নাম্বার রয়েছে। সেই পাসপোর্ট নাম্বার দেওয়ার অপশনে ক্লিক করে পাসপোর্ট নাম্বার দিয়ে তারপর আপনার দেশ সিলেক্ট করতে হবে।

কিছু কিছু অপশনে ভিসার নম্বর থাকে সেখানে আপনার ভিসার নম্বর দেওয়া লাগবে এবং তারপর পরবর্তী ধাপে গিয়ে আপনার ভিসা সম্পর্কিত সকল তথ্য সেখানে দেখতে পারবেন। অর্থাৎ জানতে পারবেন আপনার ভিসা সম্পন্ন হয়েছে কিনা।

ভিসা যাচাই করতে যা যা প্রয়োজন হয়

আপনার ভিসা যাচাই করতে বেশি কিছু ডকুমেন্ট এর প্রয়োজন হয় না। যেহেতু আপনি কোন মাধ্যম থেকে ভিসা তৈরি করে ফেলেছেন। অতএব আপনার সেই ভিসা থেকে ভিসা নাম্বার সংগ্রহ করুন কেননা ভিসা চেক করতে ভিসার নাম্বার প্রয়োজন হতে পারে। এরপর সব থেকে গুরুত্বপূর্ণ তথ্য হচ্ছে পাসপোর্ট নাম্বার। অর্থাৎ পাসপোর্ট নাম্বার দিয়েও আপনি ভিসা তৈরি করতে পারেন। অর্থাৎ এই দুটি তথ্য হলেই আপনার ভিসা যাচাই করতে পারবেন আর কিছু লাগবে না।

  • প্রথমত আপনার ভিসার নম্বরের প্রয়োজন হবে।
  • দ্বিতীয়ত আপনার পাসপোর্ট নাম্বার প্রয়োজন হবে।
  • অনেক সময় যে কোম্পানির ভিসা তৈরি করছেন সে কোম্পানির কিছু নম্বর থাকে কেননা সেই নম্বরের প্রয়োজন হয় ভিসা চেক করার ক্ষেত্রে।

অনলাইনে আপনার ভিসা চেক করুন

ইতিমধ্যে হয়তো আপনি জেনে গেছেন যে, কিভাবে অনলাইনের মাধ্যমে  ভিসা চেক করা হয়। আপনি চাইলে বাংলাদেশ থেকে বিশ্বের যেকোনো দেশের ভিসা হয়েছে কিনা এবং ভিসার সত্যতা অনলাইনে ঘরে বসে জানতে পারবেন। সে ক্ষেত্রে কয়েকটি ধাপ আপনাকে অনুসরণ করতে হবে।

আপনি চাইলে দুবাইয়ের ভিসা বাংলাদেশ থেকে ঘরে বসে চেক করে নিতে পারবেন। আবার থাইল্যান্ডের ভিসা চাইলেও চেক করে নিতে পারবেন। এক্ষেত্রে যে কোন দেশের ভিসা চেক করতে হলে তাদের দেশের নিজস্ব অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তারপর আপনার প্রয়োজনীয় তথ্য সেখানে প্রদান করতে হবে। সকল তথ্য দেওয়ার পরেই আপনি আপনার বিষয় সম্পর্কিত ব্যক্তিগত তথ্য দেখতে পারবেন।

ঘরে বসে অনলাইনে ভিসা চেক করার উপায়

আপনি হয়তো ইতিমধ্যে জেনে গেছেন যে,পাসপোর্ট নাম্বার এবং ভিসা নম্বর দিয়ে অনলাইনে কিভাবে ভিসা চেক করা যায়। তবে বেশিরভাগ ক্ষেত্রে ভিসা নম্বর দিয়ে চেক করার সুযোগ থাকে না। তবে আপনারা যদি পাসপোর্ট নাম্বার থাকে তাহলে আপনি যেকোনো দেশের জন্য তৈরিকৃত ভিসা খুব সহজে চেক করতে পারবেন।

অনেকেই রয়েছেন যারা ভিসা চেক করার জন্য বিভিন্ন মানুষের কাছে পৌঁছে যান।  তবে আপনার কাছে পাসপোর্ট নাম্বার আর ভিসা হাতে থাকলে কোথাও যাওয়ার দরকার নেই, আপনার হাতে থাকা স্মার্টফোন দিয়েই ঘরে বসে অনলাইনে ভিসা চেক করতে পারবেন অনায়াসে।

অনলাইনে ভিসা চেক করার সুবিধা

অনলাইনের মাধ্যমে ভিসা চেক করার অনেক সুবিধা রয়েছে। বর্তমানে বহু প্রতারক, দালাল চক্র করেছেন যারা সাধারণ মানুষদেরকে ভুয়া ভিসা দিয়ে প্রতারিত করেন। তাই আর কোনো দালাল বা প্রতারকের কাছে যেতে কিংবা কোন কম্পিউটার অপারেটরের দোকানে আপনাকে যাওয়া লাগবে না। অর্থাৎ নিজে নিজেই আপনি বাড়িতে বসে মোবাইল দিয়ে করতে চেক করতে পারছেন।

এছাড়া আর একটি সুবিধা হচ্ছে আপনি অনলাইনের মাধ্যমে ভিসা চেক করার ফলে আপনার জন্য কোন ভিসা এবং কোন কাজ নির্ধারিত সেটি জানতে পারবেন এবং কোন কোম্পানিতে চাকরি করতে যাচ্ছেন সেটিও আপনি এই ভিসা চেক করার মাধ্যমে জানতে পারবেন।

ভিসা চেক করার প্রয়োজনীয়তা

অনলাইনের মাধ্যমে ভিসা চেক করার অনেক প্রয়োজনীয়তা রয়েছে। আপনার ভিসা জাল কিনা বা আপনার দালাল আপনার সাথে জালিয়াতি করছে কিনা সেটা বুঝার জন্য ভিসা চেক করা অনেক বেশি গুরুত্বপূর্ণ। আপনি কোন কোম্পানির অধীনে চাকরি করতে যাচ্ছেন সে বিষয়টিও জানতে পারবেন। অর্থাৎ ভিসা চেক করার অনেক প্রয়োজনীয়তা রয়েছে। এবং এটা চেক করলে আমরা আমাদের ভিসা সম্পর্কে নিশ্চিত হতে পারি বা আমাদের কাজ সম্পর্কে নিশ্চিত হতে পারি।

কেন ভিসা চেক করবেন

আপনি যদি গুগল ক্রোম ব্রাউজারে বা অন্য কোনো ব্রাউজারে Visa Check লিখে সার্চ করে তাহলে ভিসা চেক করার বিভিন্ন ওয়েবসাইট আপনি দেখতে পাবেন। বাংলাদেশে এমন বহু প্রতারক বা দালাল চক্র রয়েছেন যারা মানুষদেরকে ভুয়া ভিসা দিয়ে ঠকিয়ে থাকেন এবং অনেক টাকা পর্যন্ত হাতিয়ে নেন।

তাই আপনি যখনই আপনার ভিসা হাতে পাবেন, ঠিক তখনই আপনার মোবাইলে ভিসা চেক লিখে সার্চ করে আপনার ভিসার তৎক্ষণাৎ চেক করে নিতে পারবেন। যদি আপনার ভিসা সঠিক হয়ে থাকে তাহলে সার্চ করে আপনার তথ্য দেয়ার সঙ্গে সঙ্গে সকল ব্যক্তিগত তথ্য আপনি দেখতে পারবেন। আর যদি ভিসা না করা থাকে তাহলে সেখানে আপনার ভিসা সম্পর্কিত কোন তথ্য আসবে না।

শেষ কথা

প্রিয় পাঠক আপনারা হয়তো এতক্ষণে বুঝতে পেরেছেন যে, কিভাবে পাসপোর্ট নাম্বার দিয়ে অথবা ভিসা নাম্বার দিয়ে যেকোনো দেশের ভিসা চেক করা যায়। যদি এই পোস্ট আপনার নিকট উপকৃত মনে হয়ে থাকে তাহলে অবশ্যই আপনার আশেপাশের ব্যক্তিদের কে শেয়ার করে জানিয়ে দিবেন। ধন্যবাদ

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *