ই পাসপোর্ট চেক করার নিয়ম

ই পাসপোর্ট চেক করার নিয়ম

আজ আমি আপনাদের সাথে শেয়ার করবো কিভাবে আপনি আপনার বা আপনার পরিচিত মানুষদের ই পাসপোর্ট চেক করবেন তাও আবার ঘরে বসে মাত্র কয়েক মিনিটে। তাহলে চলুন জেনে নেয়া যাক সেই প্রসেসটি সম্পর্কে।

যারা সদ্য ই-পাসপোর্টের জন্য আবেদন করেছেন এবং পাসপোর্টের বর্তমান অবস্থা যাচাই করার উপায় সম্পর্কে জানেন না, তারা চাইলে ঘরে বসে মাত্র ১ মিনিট সময়ের মধ্যে পাসপোর্ট স্ট্যাটাস চেক করতে পারবেন। পাসপোর্ট আবেদনের সর্বশেষ অবস্থা এবং পাসপোর্ট রিনিউ স্ট্যাটাস কিংবা পাসপোর্ট কবে হাতে পাবেন, তা জানতে হলে অবশ্যই আপনাকে ই-পাসপোর্ট চেক করতে হবে। ই-পাসপোর্ট ডেলিভারি চেক বা পাসপোর্ট চেক করতে নিয়মটি ফলো করুন।

বর্তমানে ই-পাসপোর্ট চেকিং ওয়েবসাইট epassport.gov.bd ওয়েবসাইটের অ্যাপ্লিকেশন স্ট্যাটাস পেজ থেকে অনলাইন রেজিস্ট্রেশন আইডি (ওআইডি) অথবা পাসপোর্ট অ্যাপ্লিকেশন আইডি দ্বারা ই-পাসপোর্ট চেক করা যায়। এতে পাসপোর্টের বিভিন্ন স্ট্যাটাস সম্পর্কে জানা যায়। আপনি যদি পাসপোর্টের বিভিন্ন স্ট্যাটাস সম্পর্কে না জানেন, তাহলে আপনি অন্য কোনো দক্ষ ব্যক্তি দ্বারা পাসপোর্ট চেক করে নিতে পারেন। পাসপোর্ট হয়েছে কিনা, তা চেক করার নিয়ম জানুন।

পাসপোর্ট হয়েছে কিনা তা চেক করা যাবে দুই পদ্ধতিতে

  • অনলাইনের মাধ্যমে
  • এসএমএসের মাধ্যমে

ই-পাসপোর্ট চেক অনলাইন – যা যা লাগবে

পাসপোর্ট আবেদন শেষে অনলাইন থেকে প্রদত্ত একটি আইডি নম্বর প্রদান করা হয়। এছাড়া পাসপোর্টের কাগজ জমা দেওয়ার পরে একটি ডেলিভারি স্লিপ প্রদান করা হয়। উক্ত ডেলিভারি স্লিপে একটি রেফারেন্স নম্বর থাকে। এই দুটির যে কোনও একটি নম্বর এবং আপনার সঠিক জন্ম তারিখ যেটি আপনি পাসপোর্ট আবেদনে দিয়েছিলেন সেটি দরকার হবে পাসপোর্ট চেকিং করতে। মোটকথা-

  • অনলাইন নিবন্ধন আইডি (ওআইডি)
  • আবেদন আইডি
  • জন্ম তারিখ

ব্যাচ এগুলোর সাহায্যেই আপনাকে পাসপোর্ট হয়েছে কিনা চেক করতে হবে৷ এখন কথা হলো আইডি কোথায় পাবেন? আপনি যখন পাসপোর্টের কাগজপত্র জমা দিয়েছেন তখন পাসপোর্ট অফিস থেকে আপনাকে একটি স্লিপ দেওয়া হয়েছিল৷ উক্ত স্লিপের ডান ও বাম পাশে একটি অনন্য নম্বর রয়েছে সেটি Application ID৷ এছাড়াও অনলাইনে আবেদন শেষে আপনাকে একটি আবেদন আইডি সম্বলিত পৃষ্ঠায় নিয়ে যাওয়া হয়েছিল সেখানে Online Application ID বা OID নম্বর রয়েছে৷ নিচে ইমেজ স্লাইডারে দুটি ছবি দেওয়া রয়েছে৷

ই পাসপোর্ট চেক করার নিয়ম
ই পাসপোর্ট চেক করার নিয়ম

 

ই পাসপোর্ট চেক করার নিয়ম

ই পাসপোর্ট চেক করার জন্য  e-Passport Portal এর Status Check পেজে ভিজিট করুন। তারপর আপনার পাসপোর্ট ডেলিভারি স্লিপে থাকা Application ID বা অনলাইন রেজিস্ট্রেশন আইডি এবং আপনার জন্ম তারিখ দিন-মাস-বছর ফরমেটে টাইপ করুন। সবশেষে I am Not Robot ফিলাপ করে Check Status ক্লিক করলে পাসপোর্ট এর বর্তমান স্ট্যাটাস চেক করতে পারবেন।

প্রথমে ভিজিট করুন এ পাসপোর্ট এর ওয়েবসাইট https://www.epassport.gov.bd/landing এরপরে মেনু থেকে Check Status লিংকে যেতে হবে। এই পেজ ভিজিট করার পরে নিচের মত একটি স্থিরচিত্র দেখতে পাবেন-

ই পাসপোর্ট চেক করার নিয়ম
ই পাসপোর্ট চেক করার নিয়ম

 

এখানে আপনার অনলাইন নিবন্ধিত রেজিস্ট্রেশন আইডি অথবা ডেলিভারি স্লিপে থাকা রেফারেন্স নাম্বার/আবেদন আইডি টাইপ করুন।

এরপরে আপনার নিবন্ধিত জন্ম তারিখ উল্লেখ করুন এবং “আমি রোবট নই” বাক্সে টিক দিন।

শেষে “চেক” বাটনে ক্লিক করলে পাসপোর্ট স্ট্যাটাস দেখানো হবে নিচের ছবির মতন।

ই পাসপোর্ট চেক করার নিয়ম
ই পাসপোর্ট চেক করার নিয়ম

 

ঠিক এমনভাবে আপনি আপনার স্ট্যাটাসটি দেখতে পাবেন। এখানে পাসপোর্টের বিভিন্ন স্ট্যাটাস আসতে পারে। সব স্ট্যাটাসের মানে আপনি নাও বুঝতে পারেন। আর পাসপোর্টের কোন স্ট্যাটাসের কী মানে সেটা নিয়ে গুগলে আপনি অনেক আর্টিকেল পাবেন সেখানে বিস্তারিত দেখে নিতে পারবেন।

ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক

ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করতে হলে পাসপোর্ট চেক ফর্মে আপনার ডেলিভারি স্লিপে থাকা স্লিপ নম্বর এবং আপনার জন্ম তারিখ দিয়ে সার্চ করতে হবে, তাহলে পাসপোর্ট তথ্য খুঁজে পাওয়া যাবে। আপনার ডেলিভারি স্লিপটি কেমন হবে তা উপরে ছবিতে দেওয়া রয়েছে, ডেলিভারি স্লিপ দিয়ে খুব সহজেই পাসপোর্ট স্ট্যাটাস চেক করতে পারবেন।

এসএমএসের মাধ্যমে পাসপোর্ট চেক করুন

আপনার ই-পাসপোর্ট আবেদন প্রদত্ত হলে সেটি মোবাইলে এসএমএসের মাধ্যমে জানতে পারবেন। এজন্য আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে একটি মেসেজ টাইপ করতে হবে।

এসএমএসের মাধ্যমে পাসপোর্ট চেক করতে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন START EPP Application ID Number, এবং এটি লিখে পাঠাতে হবে ১৬৪৪৫ নম্বরে।

উদাহরণ: START EPP 1234-56789548

ফিরতি এসএমএসে আপনাকে পাসপোর্ট অধিদপ্তর থেকে আপনার ই-পাসপোর্ট সংক্রান্ত সব তথ্য জানিয়ে দেওয়া হবে। আশা করি পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কিত সব তথ্য আপনারা বুঝতে পেরেছেন। আপনি যদি পাসপোর্টের জন্য আবেদন করে থাকেন তবে আশা করি এই তথ্যগুলো আপনার জন্য সহায়ক হবে।

ই-পাসপোর্ট ডেলিভারি চেক

ই-পাসপোর্ট ডেলিভারি সংক্রান্ত তথ্য ই-পাসপোর্ট অনলাইন চেক করে জানা যাবে। অর্থাৎ আপনার স্ট্যাটাস যদি এমন হয় – পাসপোর্ট ইস্যু করা হয়েছে, তাহলে ধরে নেবেন আপনার পাসপোর্ট স্থানীয় পাসপোর্ট অফিসে ডেলিভারি করা হয়েছে।

এছাড়াও আপনার পাসপোর্ট স্থানীয় অফিসে ডেলিভারি হওয়ার আগে কনফার্মেশন এসএমএস আপনার মোবাইলে পাঠানো হবে। এরপর ডেলিভারি স্লিপ জমা দিয়ে আপনি আপনার পাসপোর্ট সংগ্রহ করে নিতে পারবেন।

 

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *